ফেসবুকের কেম্ব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর সাড়া বিশ্বে তথ্য সুরক্ষা নিয়ে আরও নড়ে চড়ে বসেছে ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো। ইন্টারনেটে গ্রাহকের তথ্য সুরক্ষা নিয়ে এর আগে বিষয়টি নিয়ে এতটা আলোচনা-সমালোচনা কখনও হয়নি। গ্রাহকের জ্ঞাত কিংবা অজ্ঞাতসারে অসংখ্য তথ্য বেহাত হয়ে ছড়িয়ে পড়ছে ইন্টারনেটের অরক্ষিত সাইটগুলোয়। ফলে মূহুর্তের মধ্যে হাজারো ব্যক্তির গোপন তথ্য ফাঁস হবার ঝুঁকি তৈরি হচ্ছে। এসব কারণে গুগল ও ফেসবুকের মত প্রতিষ্ঠানগুলো ডেটা ব্যবহারে আরও স্বচ্ছতা আনছে। সম্প্রতি গুগল তার গ্রাহকের ঠিক কোন কোন তথ্য কী কারণে ব্যবহার করছে এ নিয়ে নতুন ‘গোপনীয়তা নীতিমালা’ প্রণয়ন করেছে।
এক ব্লগপোস্টে প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, “গ্রাহকের কোন কোন তথ্য কী কাজে ব্যবহার করা হচ্ছে সেটি জানার সুবিধার্থে আমাদের বর্তমান গোপনীয়তা নীতি সংশোধন করা হয়েছে। কোন বিশেষ তথ্য খুব সহজে খুঁজে পাওয়ার জন্য আমরা নিজেদের সার্চ পদ্ধতিকে আরও সুসংগঠিত ও কার্যকর হিসেবে উপস্থাপন করেছি। পাশাপাশি কোন বিষয়ে অধিকতর গভীর ও নিঁখুত তথ্য প্রাপ্তি ও সার্চকৃত তথ্যের হিস্ট্রি মুছে ফেলার অপশনও যোগ করা হয়েছে।”
গ্রাহকের সার্চকৃত প্রতিটি তথ্য গুগল সংরক্ষণ করে থাকে ফলে ইউটিউবসহ গুগলে ব্যক্তির ব্রাউজিং ও সার্চ হিস্ট্রি রয়ে যায়। গুগলের নতুন নীতিমালা অনুসারে গ্রাহক সেসব দেখতে ও মুছে ফেলতে পারবেন।
গুগল ডেটা যেভাবে দেখতে পারবেন-
ধাপ-১: গুগলের My Activity পেজে যান
ধাপ-২: পেজের বাম পাশে থাকা Item View, Other Google Activity এর মত বেশ কিছু ট্যাব দেখা যাবে।
ধাপ-৩: Google Activity অপশনে ক্লিক করে সার্চ জায়ান্টের location history, device information এ থাকা প্রয়োজনীয় তথ্য দেখতে পারবেন।
ধাপ-৪: সেখানে থাকা বিভিন্ন ট্যাব থেকে যেসব তথ্য গ্রাহক গুগলে শেয়ার করতে চান সেগুলো ক্লিক করতে পারেন।
ইউটিউব ও গুগল সার্চ হিস্ট্রি মুছে ফেলতে চাইলে
ধাপ-১: গুগলের My Activity পেজে যান
ধাপ-২: পেজের উপরের দিকে ডানে থাকা তিন ডট চিহ্ন (…) দেখা যাবে
ধাপ-৩: মেন্যুতে ক্লিক করলে ইউটিউবে দেখা সব ভিডিও তালিকা দেখা যাবে।
ধাপ-৪: এই হিস্ট্রি তালিকা থেকে ইচ্ছেমত ভিডিও বাছাই করে মুছে ফেলা যাবে।
Comments
Post a Comment