উইন্ডোজ ১০ এর অক্টোবর সংস্করণের সমস্যার মুলে ছিল বাগ!

উইন্ডোজ ১০ এর অক্টোবর সংস্করণটি উন্মুক্ত করার পর থেকেই একের পর এক সমস্যায় পড়ছিলেন ব্যবহারকারীরা। দীর্ঘ এক মাস পর গত সপ্তাহে সফটওয়্যারটি পুরোপুরি ঝামেলা মুক্ত করতে পেরেছে উইন্ডোজ। আপডেশনের সময় অসাবধানতাবশত দুটি ফাইল ডিলেশন বাগ ঢুকে পড়ে এর সিস্টেমে। যে কারণে ব্যবহারকারীরা নানাবিধ সমস্যারে মুখে পড়ছিলেন।

কী ঘটেছিল আসলে?

উইন্ডোজ ১০ এর অক্টোবর সংস্করণ বাজারে ছাড়ার পর থেকেই একের পর এক অভিযোগ আসতে থাকে মাইক্রোসফটের ফিডব্যাক হাব-এ। কিন্তু অনেকেই অবাক হয়ে লক্ষ্য করলেন যে মাইক্রোসফট কীভাবে এত সব অভিযোগ এড়িয়ে যাচ্ছে? মাইক্রোসফটের এই সমস্যার মুখে পড়েছেন, সফটওয়্যার আপডেট দিতে গিয়ে তাদের সবারই ফাইল হারানোর অভিজ্ঞতা হয়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে মাইক্রোসফটের ইঞ্জিনিয়াররা ইনসাইডার রিপোর্টের ভিত্তিতে বাগ খুঁজে পেতে এত দেরি করেছিল কেন? তবে আশার কথা হলো বাগ দুটি ক্ষতিকর ছিল না এবং ব্যবহারকারীর মুছে যাওয়া ফাইলগুলো আসলে হারিয়ে যায়নি। দুটি শক্তিশালী বাগ সেগুলো গোপন রেখেছিল।
গত দুই বছরে মাইক্রোসফট ক্রেতাদের পণ্য নিয়ে খুব বেশি সমস্যায় পড়তে হয়েনি বলে জানিয়েছেন মাইক্রোসফটের একজন মুখপাত্র। তিনি জানান, গত মাসে ফিডব্যাক হাব এ- ‘ উইন্ডোজের সর্বশেষ সংস্করণ ইনস্টল করতে সমস্যা বা ফাইল মুছে যাওয়া’ সংক্রান্ত বেশ কিছু অভিযোগ আসতে থাকে। মাইক্রোসফট বিষয়টি নিয়ে পর্যালোচনা করতে গিয়ে দেখে ব্যবহারকারীরা ভুলবশত সাময়িক অ্যাকাউন্ট তৈরি করেছেন এবং দেখেন কম্পিউটারের ডকুমেন্ট ফাইল হারিয়ে যাচ্ছে। ফাইলগুলো আসলে হারায়নি। তারা যে নতুন অ্যাকাউন্ট খুলেছিল, সেই অ্যাকাউন্টে পরে আর লগ ইন না করায় ফাইলগুলো খুঁজে পাচ্ছিলেন না। এর পরিপ্রেক্ষিতে মাইক্রোসফট কিছু পপ আপ বার্তায় জানান দেয় যে তারা ভুল অ্যাকাউন্টে ঢুকে পড়েছেন এবং সে সমস্যা থেকে বের হতে নির্দেশনাও দেয়। এ জন্যই উইন্ডোজের অক্টোবর সংস্করণটি ব্যবহারকারীর কাছে এলোমেলো মনে হয়েছে। ইঞ্জিনিয়াররা অভিযোগের পরিপ্রেক্ষিতে খোঁজ করে জানতে পারেন সাময়িক এসব অনাকাঙ্খিত অ্যাকাউন্ট নিয়েই যত গণ্ডগোল।।

ভবিষ্যতে আরও সতর্ক থাকবে মাইক্রোসফট:

ব্লগ পোস্টে গত সপ্তাহেই গ্রাহকদের কাছে ক্ষমা চেয়েছে মাইক্রোসফট। ভবিষ্যতে এমন অনাকাঙ্খিত সমস্যা যাতে না হয়, তার সবরকম ব্যবস্থা তারা রাখবে বলেও জানিয়েছে। উইন্ডোজ ১০ অক্টোবর সংস্করণ নিয়ে তাদের বাজে অভিজ্ঞতা আগামীতে আরও সতর্ক পদক্ষেপ রাখতে সহায়তা করবে।
এই ঘটনার পর ফিডব্যাক হাব –এ সমস্যার মাত্রা নির্ণায়ক রেটিংয়ের ব্যবস্থা করেছে মাইক্রোসফট। ইনসাইডাররা অভিযোগের ভিত্তিতে ১০ এর স্কেলে সমস্যার রেটিং জানাবে। তবে অনেকেই মনে করেন এতে হিতে বিপরীত হাতে পারে। ইনসাইডাররা সামান্য বিষয়কে অতিরঞ্জিত করে উপস্থাপন করতে পারে। তবে এটা সত্য, মাইক্রোসফট অভ্যন্তরীণভাবে এর উন্নয়ন সাধনে কাজ করে চলেছে। অদূর ভবিষ্যতে এ সম্পর্কে বিস্তারিত জানা যাবে বলেই আশা করা যাচ্ছে।

Comments